কক্সবাজার, শনিবার, ৪ মে ২০২৪

১৩ দফায় ২য় দিনে ভাসানচরের পথে আরও প্রায় ১৬’শ রোহিঙ্গা

 

নিজস্ব প্রতিবেদক::

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শিবির থেকে ভাসানচরের উদ্দেশ্যে ১৩ দফায় রওনা দিয়েছে আরও ৫০১ পরিবারের ১ হাজার ৫৪৪ জন রোহিঙ্গা।

বুধবার (৩০ মার্চ) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ানের অধিনায়ক পুলিশ সুপার নাইমুল হক।

এসময় তিনি জানান, ১৩তম দফার ২য় দিনের প্রথম ধাপে ১ হাজার ২২ জন এবং দ্বিতীয় ধাপে ৫২২ জনসহ মোট ৫০১ পরিবারের ১ হাজার ৫৪৪ রোহিঙ্গাকে ভাসানচরের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়৷ তাদের নিয়ে যেতে অ্যাম্বুলেন্সসহ ৩৭টি বাস দেয়া হয়। এর আগে গত মঙ্গলবার ১৯৯৯ জন রোহিঙ্গা ভাসানচরে উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করে।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা জানান, ১৩তম দফার প্রথম দিনে মঙ্গলবার (২৯ মার্চ) ১ হাজার ৯৯৯ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে নিয়ে যাওয়া হয়। ওইদিন দুপুরে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে ৩৯টি বাসে এসব রোহিঙ্গারা ভাসানচরের উদ্দেশে রওনা দিয়েছিল। তিনি জানান, মঙ্গলবার পর্যন্ত নোয়াখালীর ভাসানচরে ২৬ হাজার রোহিঙ্গা নিয়ে যাওয়া হয়েছে। সরকার ভাসানচরে ১ লাখ রোহিঙ্গা স্থানান্তরের সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নিপীড়নের মুখে দেশটি থেকে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। আগের ও তখনকার মিলিয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা কক্সবাজারে বসবাস করছে। ওই বছরের নভেম্বর মাসে কক্সবাজার থেকে এক লক্ষ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেওয়ার লক্ষ্যে একটি প্রকল্প নেয় সরকার। আশ্রয়ণ-৩ নামে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে।

পাঠকের মতামত: